Sunday, January 17, 2021

মৃত্যু পথযাত্রী

 পার্থিব জগতের ওপারে সত্য এবং অসত্যের কাঁটাতার পেরিয়ে এক দেশ আছে। আমি কোনোদিন হয়তো যাবো সেই দেশে। কিন্তু কবে? হয়তো মৃত্যুর পর। আমার নিথর দেহ যেদিন চুল্লির আগুনে পুড়ে ছাই হয়ে যাবে সেই দিন অজস্র মানুষের কান্নার ভেলায় চেপে আমি পাড়ি দিতে চাই সেইখানে। যেখানে সুখ দুঃখের হিসাবের খাতায় প্রতিদিন মরতে থাকা জীবনের মাপকাঠি থাকবেনা। আমি জানি যে আত্মহনন পাপ। কিন্তু কখনো কখনো জীবনের সব যুদ্ধকে নিমেষে শেষ করতে মৃত্যু নামক শানিত অস্ত্র কে প্রয়োগ করতেই হয়। কারণ মৃত্যু জীবনকে তার অবাঞ্চিত সব কষ্ট থেকে মুক্তি দেয়। মানুষের সব পার্থিব বোঝার ইমারত কে ধূলিসাৎ করে তাকে এক অনন্ত শান্তির গভীর সমুদ্রে ছুঁড়ে ফেলে দেয়। লোকে বলে জীবন বড়োই মূল্যবান, কিন্তু মৃত্যুই একমাত্র ঘটনা যা তাকে সত্যিকারের স্বীকৃতি দেয়। 

ছোটবেলা থেকে পরিচিত অপরিচিত অনেকের মৃত্যু দেখেছি। মৃত্যুর অন্তিমতা কোনোদিনই আমায় স্পর্শ করেনি। হয়তো প্রিয়জনদের কাউকে হারাইনি বলে। যারা মারা যান তারা তাদের পিছনে ছেড়ে যান আবেগ মিশ্রিত স্মৃতির এক মস্ত বড়ো বাক্স। প্রতিবছর তাঁদের মৃত্যুদিবস এ অথবা প্রতিদিন ই হয়তো তাঁদের প্রিয়জনেরা সেই বাক্স থেকে এক একটি স্মৃতির মূর্তি বের করে সযত্নে সাজিয়ে রাখেন মনের টেবিলে। কিন্তু একটি প্রশ্ন রয়েই গিয়েছে আমার মনে সেই ছোট্টবেলা থেকে। বাস্তব পৃথিবীতে যার আর কোনো অস্তিত্ব নেই তাকে মানুষ মনে রাখে কেন? ভালোবাসে কেন? তবে কি দৈহিক অস্তিত্বের বাইরেও এ পৃথিবীতে আমাদের কোনো উপস্থিতি আছে? এ প্রশ্নের জবাব আমি কোনোদিন পাবো কিনা জানিনা। শুধু এটুকু ইচ্ছে আছে মনে। যেদিন সেই আদি অকৃত্রিম অবয়ব আমার জীবনের পূর্ণচ্ছেদ নিয়ে আসবে তাকে আমি একটিই প্রশ্ন করবো: "মৃত্যু, তোমার জীবন কবে আসবে? ".........

No comments:

Post a Comment